,

আপনার শিশু কি আক্রমণাত্মক?

সময় ডেস্ক : অনেক শিশুই তার সমবয়সীদের সঙ্গে মারামারি করে। এজন্য প্রায়ই বাবা-মায়েদের সন্তানের স্কুল থেকে কিংবা তার সহপাঠীদের অভিভাবকদের কাছ থেকে অভিযোগ শুনতে হয়। আবার এমন অনেক শিশু আছে যারা অন্য শিশুদের ওপর আধিপত্য দেখায়, তাদের বকাঝকাও করে। এর মানে এই নয়, আপনার সন্তান খারাপ। বিশেষজ্ঞদের মতে, শিশুদের এমন আচরণের পেছনে অনেক কারণ থাকতে পারে। অভিভাবকদেরই চেষ্টা করতে হবে তাদের আচরণ শোধরাতে।
সন্তানের সাথে কথা বলুন : শিশু আক্রমণাত্মক আচরণ করলে মাথা গরম না করে তার সঙ্গে কথা বলুন। কী কারণে সে এমন করেছে সেটা শুনুন। এমনভাবে তার সঙ্গে কথা বলুন যাতে সে খোলাখুলি আপনার সাথে কথা বলতে পারে। তারপর বুঝতে চেষ্টা করুন কীভাবে তাকে থামানো যায়।
শিশু উদ্বেগের মধ্যে থাকতে পারে : মারামারি কিংবা আক্রমণাত্মক আচরণের মাধ্যমে শিশুরা তাদের শক্তি দেখাতে চায়। এ ধরনের আচরণ নেতিবাচক হলেও তারা বুঝতে পারে না কেন এমন করছে। সাধারণত উদ্বেগ, ট্রমা বা অন্য মানসিক স্বাস্থ্য সমস্যায় থাকলে শিশুরা এমন করতে পারে।
সুস্থ বন্ধুত্বের দক্ষতা বাড়ান : অন্য শিশুদের ধমক দেওয়ার পরিবর্তে আপনার সন্তানকে সুস্থ বন্ধুত্ব গড়ে তুলতে শেখান। তাদের খারাপ আচরণের কারণে একজনকে কীভাবে কষ্ট দেওয়া হচ্ছে তা তাকে বুঝিয়ে বলুন। তাদেরকে ক্ষমা চাইতে শেখান। কীভাবে সে অন্যের কাছে ক্ষমা চাইবে সেটা তার উপর ছেড়ে দিন।
নিজেদের আচরণের দিকেও খেয়াল রাখুন : শিশুরা বড়দের অনুকরণ করে। তার সঙ্গে যেমন আচরণ করা হয় তারাও অন্যদের সঙ্গে ঠিক একই আচরণ করে। এ কারণে তার সঙ্গে আচরণের ব্যাপারে সতর্ক হোন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


     এই বিভাগের আরো খবর